পলিথিন ও সয়াবিন তেল কারখানায় অভিযান জরিমানা : কারখানা সীলগালা

নারায়ণগঞ্জ প্রতিনিধি : নারায়ণগঞ্জে পৃথক দুইটি এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ পলিথিন ও ভেজাল সয়াবিন তেল উৎপাদনের দায়ে দুইটি কারখানা সীলগালা ও ১ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। গত ৩১ আগস্ট বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত সোনারগাঁ উপজেলার মঙ্গলেরগাঁ এলাকার “সাফায়েত এন্টারপ্রাইজ“ নামক পলিথিন কারখানা ও রূপগঞ্জ উপজেলার তারাব পৌরসভা এলাকায় “আরাফ এডিবল ফুট প্রোটাক্টস“ কারখানায় এঅভিযান চালায় র‌্যাব-১১।
পরে র‌্যাব ভ্রাম্যমান আদালত বসিয়ে নিষিদ্ধ পলিথিন উৎপাদনের দায়ে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৬ (ক) ধারায় জেলা পরিবেশ অধিদপ্তর কর্তৃক সাফায়েত এন্টারপ্রাইজ কারখানাটি সীলগালা করা হয়। এসময় কারখানাটি থেকে ৯১৪ কেজি নিষিদ্ধ পলিথিন ও ১৫০ কেজি পিপি দানা উদ্ধার করে র‌্যাব। অপর দিকে দেশের বিভিন্ন এলাকা হতে খোলা ভোজ্য তেল সংগ্রহ করে বিএসটিআই এর অনুমোদন ব্যতীত বিএসটিআই‘র লগো ব্যবহার করে বোতলজাত ও বিপণন করার অপরাধে আরাফ এডিবল ফুট প্রোটাক্টস কারখানাকে ১ লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালত। র‌্যাবের ভ্রাম্যমান আদালতের নির্বাহী মেজিস্ট্রেট মো: আক্তারুজ্জামান অপরাধ আমলে নিয়ে খাদ্য নিরাপদ আইন ২০১৩ এর ৩৯ ধারা অনুযায়ী প্রতিষ্ঠানটিকে জরিমানা করেন
মঙ্গলবার ( ১ সেপ্টেম্বর) দুপুরে সিদ্ধিরগঞ্জের আদমজীতে অবস্থিত র‌্যাব-১১ এর সদর দপ্তরের সিপিএসপি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মো: জসিম উদ্দিন চৌধুরী পিপিএম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করে জানান,সাফায়েত এন্টারপ্রাইজ সরকারি আইন লঙ্ঘন করে দীর্ঘদিন যাবৎ নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের মঙ্গলেরগাও এলাকায় একটি ফ্যাক্টরী ভাড়া নিয়ে নিষিদ্ধ পলিথিন উৎপাদন করে নারায়ণগঞ্জ সহ দেশের বিভিন্ন জেলায় বাজারজাত করে আসছিল। এই নিষিদ্ধ পলিথিন ও পলিথিন তৈরীর কাঁচামাল জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য মারাতœক হুমকি স্বরূপ। অপরদিকে ‘‘আরাফ এডিবল ফুড প্রোডাক্টস’’ নামক ফ্যাক্টরী সংশিষ্ট সরকারি সংস্থার অনুমোদন ব্যতীত খোলা ভোজ্য তেল বিভিন্ন ব্যান্ডের নামে বোতলজাত করে আসছিল। উক্ত প্রতিষ্ঠানের বোতলজাতকৃত ভোজ্য তেল নিন্মমানের যা জনস্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ।