ঢাকায় শিক্ষার্থীদের জন্য কাল থেকে হাফ ভাড়া কার্যকর

অনলাইন ডেস্ক : আন্দোলনের মুখে রাজধানী ঢাকার জন্য শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকরের ঘোষণা দিয়েছেন পরিবহন মালিকরা। মঙ্গলবার (৩০ নভেম্বর) সড়ক পরিবহন মালিক সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘাষণা দেন সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এ বিষয়টি নিয়ে আমরা বসে নেই। আমরা দফায় দফায় সভা করেছি। গতকাল ঢাকার ১২০টি পরিবহন মালিক, পাঁচটি শ্রমিক সংগঠন ও ফেডারেশনের নেতাদের নিয়ে বৈঠক করেছি। ১ ডিসেম্বর থেকে হাফ ভাড়া কার্যকর হবে।’ সকল পরিবহনের মালিক ও শ্রমিকদের এ সিদ্ধান্ত কার্যকর করারও আহ্বান জানান তিনি।

তবে ‘হাফ ভাড়া’ কার্যকরে কিছু শর্তারোপ করা হয়েছে। মালিক সমিতির অন্যতম শীর্ষ এই নেতা বলেন, ‘কিছু বিষয় হচ্ছে, ভাড়া দেওয়ার সময় স্বস্ব শিক্ষা প্রতিষ্ঠান থেকে দেওয়া ছবিসহ আইডি কার্ড প্রদর্শন করতে হবে। সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে। সরকারি ছুটি, সাপ্তাহিক ও মৌসুমী ছুটির সময় হাফ বাড়া কার্যকর হবে না। এই সিদ্ধান্ত শুধু ঢাকার জন্য, ঢাকার বাইরে এটা কার্যকর হবে না।

এরও আগে শিক্ষার্থীদের জন্য গণপরিবহণে হাফ ভাড়া বাস্তবায়নে পরিবহণ নেতাদের সঙ্গে দুবার বৈঠক করেছে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ)। কিন্তু কোনো সিদ্ধান্ত ছাড়াই এসব বৈঠক শেষ হয়েছে। বৈঠকে উল্টো ভর্তুকি দাবি করেছিলেন বাসমালিকরা।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে ৭ নভেম্বর থেকে ঢাকাসহ সারা দেশে বাসের ভাড়া ২৬ থেকে ২৭ শতাংশ বাড়ানো হয়। ১৮ নভেম্বর অর্ধেক ভাড়ার দাবিতে আন্দোলন শুরু করেন রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।