নারায়ণগঞ্জে বিশ্ব এইডস দিবস পালিত

স্টাফ রিপোর্টার : এইচআইভি পরীা করুন, নিজেকে জানুন, এই প্রতিপাদ্যকে সামনে রেখে নারায়ণগঞ্জে বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকালে উপলে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের মিলনায়তনে বিশ্ব এইডস দিবস শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা সিভিল সার্জন ডা.মো: এহসানুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম রেজা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা নারায়ণগঞ্জ জেলার উপ-পরিচালক মো: বসির উদ্দিন, লায়ন্স কাব অব নারায়ণগঞ্জ গ্রেটারের সভাপতি ডা.নুরুল ইসলাম। এছাড়াও সিনিয়র স্বাস্থ্য শিা অফিসার মোহাম্মদ আমিনুল হক, জেলা ইপিআই কর্মকর্তা মো: লুৎফর রহমান, জুনিয়র স্বাস্থ্য শিা কর্মকর্তা মো: শাকির হোসেন উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, ১৯৮৮ সাল থেকে ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালন করা হচ্ছে। এইডস প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির ল্েয বিশ্ব সম্প্রদায় এ দিবসটি পালন করে আসছে। তথ্যমতে, বর্তমানে বিশ্বে প্রায় ৩৪ মিলিয়ন মানুষ এইডসে আক্রান্ত এবং এ পর্যন্ত প্রায় ৩৫ মিলিয়ন মানুষ এ মরণঘাতী রোগে মারা গেছে।

দণি-পূর্ব এশিয়ার মধ্যে বাংলাদেশে তুলনামূলক ভাবে এইচআইভি সংক্রমণ কম হলেও দেশের ২৩ টি জেলায় এ ঘাতক ব্যাধির ঝুঁকিতে রয়েছে। সারাদেশে এইচআইভি সংক্রমণের ওপর জরিপ করে স্বাস্থ্য অধিদপ্তরের এইডস/এসটিডি কর্মসূচি ২৩ জেলায় এই ঘাতক ব্যাধির অধিকমাত্রায় সংক্রমণের প্রমাণ পেয়েছে। যার মধ্যে নারায়ণগঞ্জ জেলার নামও রয়েছে। অনিরাপদ যৌন সম্পর্কসহ বিভিন্ন মাধ্যমে এইডস সংক্রমণ হলেও বর্তমানে অভিবাসন ও শিরায় মাদক গ্রহণকারীদের মাধ্যমে এ ঘাতক ব্যাধি ছড়াচ্ছে।

বক্তারা বলেন, যেসব জেলায় এইচআইভি সংক্রমণের প্রমাণ পাওয়া গেছে, সেইসব জেলায় প্রতিরোধ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এইচআইভি প্রতিরোধে ২৩ জেলায় ২৫টি সরকারি হাসপাতালে বিনামূল্যে পরীা-নিরীা ও কাউন্সেলিং সেন্টার স্থাপন করা হয়েছে।