বহুল কাঙ্খিত করোনা ল্যাব উদ্বোধন আগামীকাল খানপুর ৩’শ শয্যা হাসপাতালে

নিজস্ব প্রতিনিধি : উদ্বোধন হতে যাচ্ছে নারায়ণগঞ্জবাসীর বহুল কাঙ্খিত প্রথম সরকারি পিসিআর ল্যাব। বুধবার (৬ মে) সকাল ১১টায় নারায়ণগঞ্জ ৩’শ শয্যা হাসপাতালে অবস্থিত ল্যাবটি উদ্বোধন করবেন নারায়ণগঞ্জ-৫ আসনের সাংসদ একেএম সেলিম ওসমান। মঙ্গলবার (৫ মে) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন নারায়ণগঞ্জ ৩’শ শয্যা হাসপাতালের কনসালটেন্ট ডা. ইফতেখার উদ্দিন সাগর। এ সময় আরো উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন, জেলা সিভিল সার্জন ডা. মো. ইমতিয়াজ ও নারায়ণগঞ্জ ৩’শ শয্যা হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত¡াবধায়ক ডা. সামসুদ্দোহা সঞ্চয়।
হাসপাতাল সূত্রে জানা যায়, পিসিআর ল্যাব স্থাপন কাজ প্রায় শেষ। বৃহস্পতিবারের মধ্যে এর কার্যক্রম শুরু করা যাবে। তবে করোনা পরীক্ষার জন্য ল্যাবে জনবল সংকট রয়েছে। পিসিআর ল্যাব পরিচালনার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ স্বাস্থ্য বিভাগে ২ জন ভাইরালজিস্ট ও ১০ জন টেকনিশিয়ানের আবেদন জানানো হয়েছে। তার প্রেক্ষিতে স্বাস্থ্য বিভাগ থেকে ল্যাব পরিচালনার জন্য এখন পর্যন্ত ১ জন ভাইরালজিস্ট ও ২ জন টেকনিশিয়ান দেয়া হয়েছে।
আরো জানা যায়, এ পিসিআর ল্যাবের মাধ্যমে ২৪ ঘন্টার মধ্যে পরীক্ষার রিপোর্ট দিতে পারবে হাসপাতাল কর্তৃপক্ষ। তবে জনবল সংকটের কারণে প্রতিদিন ৯০টি নমুনা পরীক্ষা করা সম্ভব হবে।
কনসাল্টটেন্ট ডা. ইফতেখার উদ্দিন সাগর বলেন, আগামীকাল পিসিআর ল্যাব উদ্বোধন করা হবে। এ সময় উপস্থিত থাকবেন স্বাস্থ্য সচিব, সাংসদ সেলিম ওসমান, জেলা প্রশাসক, জেলা সিভিল সার্জন ও হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত¡াবধায়ক।
তিনি আরো বলেন, পরীক্ষার জন্য ল্যাব প্রায় তৈরি। পরশুদিনের মধ্যে এর কার্যক্রম আমরা শুরু করতে পারবো। ইতিমধ্যে ল্যাবের জন্য একজন ভাইরালজিস্ট জয়েন করেছে এবং একজন আসবেন, ২ জন টেকনিশিয়ান জয়েন করেছে।
উল্লেখ্য করোনা পরিস্থিতির সংকট বিবেচনা করে জেলায় পিসিআর ল্যাব স্থাপনের জন্য প্রথম দাবি জানায় নারায়ণগঞ্জ প্রেসক্লাব। ৩০ মার্চ সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রেসক্লাব নেতৃবৃন্দ এই দাবি তোলেন। এরপর ৪ এপ্রিল পরীক্ষাগারের দাবি জানিয়ে বিবৃতি দেয় সামাজিক, রাজনৈতিক ৪৬ টি সংগঠন। পরে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ একেএম শামীম ওসমান ও নাগরিক সংগঠনের প্রতিনিধিরাও একই দাবি জানান। সর্বশেষ ১৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জেলা প্রশানের ভিডিও কনফারেন্সে করোনা পরীক্ষাগারের দাবি জানান নারায়ণগঞ্জ ৩’শ শয্যা হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. সামসুদ্দোহা সঞ্চয়। নারায়ণগঞ্জে করোনা পরীক্ষাগার নেই জেনে এ সময় বিষ্ময় প্রকাশ করেন প্রধানমন্ত্রী এবং এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্য বিভাগকে নির্দেশনা দেন।
এর প্রেক্ষিতে নারায়ণগঞ্জ ৩’শ শয্যা হাসপাতালে পিসিআর ল্যাব স্থানের সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য বিভাগ। গত ১৯ এপ্রিল হাসপাতালটিতে শুরু হয় ল্যাব স্থাপনের কাজ।