দফায় দফায় বাড়ছে বিদ্যুতের দাম, শঙ্কিত নগরবাসী

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪ ডটকম) : ডিসেম্বরের শুরু থেকে আবারো বাড়নো হয়েছে বিদ্যুতের দাম। প্রতি ইউনিটে বিদ্যুতের দাম বেড়েছে ৩৫ পয়সা করে। পূর্বের তুলনায় দাম বৃদ্ধি পেয়েছে ৫ দশমিক ৩ শতাংশ।

১০০ ইউনিট বিদ্যুৎ ব্যবহারকারীর বিল বেড়েছে ২২ টাকা। ১৫০ ইউনিটের ক্ষেত্রে ৪৮ টাকা, ২৫০ ইউনিটের ক্ষেত্রে ৯০ টাকা। ৩৫০ ও ৪৫০ ইউনিট ব্যবহারকারীর ক্ষেত্রে যথাক্রমে বাড়বে ১৩৭ ও ১৯৬ টাকা। এক হাজার ইউনিট ব্যবহারকারীর বিল বাড়বে ৬০৪ টাকা।

ডিসেম্বর থেকে প্রতি মাসে গ্রাহকদের গুনতে হবে বাড়তি টাকা। আর এ বাড়তি খরচের যোগান নিয়ে সাধারণ মানুষের ভোগান্তি বেড়েছে আরো এক ধাপ। এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের অন্ত নেই।

একদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদীর লাগামছাড়া দাম। অন্যদিকে এক বছরেই বিদ্যুৎ ও জ্বালানীর খরচ দ্বিগুন বৃদ্ধি। সবকিছু মিলিয়ে বিদ্যুতের দাম বাড়ানোয় ষোল কলা পূর্ণ হয়েছে বলে মনে করছে নগরীর সাধারণ মানুষ।

দামতো সবকিছুরই বেশি। খাবার-দাবার থেকে শুরু করে জ্বালানী গ্যাস পর্যন্ত সব কিছুরই দাম বেশি। বিদ্যুৎ খরচ আর বাকি থাকবে কেন? কথা বলছিলেন দেওভোগ পাক্কারোডের বাসিন্দা চাকুরীজীবি আনিস মাহমুদ।

দফায় দফায় দ্রব্যমুল্য আর বিদ্যুৎ মুল্য বৃদ্ধির ফলে ক্ষোভ আর আক্রোশ নিয়ে তিনি আরো বলেন,এতদিন করতাম পেটের চিন্তা এখন থেকে মাথার ওপর ছাদের চিন্তাও করতে হবে। দেশের অর্থনৈতিক উন্নয়ন যদি জনগণের গলাকাটা হয় তাহলে এ উন্নয়ন যথার্থ গতিতেই আছে।

বছরের শুরুতে (১ মার্চ ও ১ জুনে) দুই দফায় বাড়ানো হয়েছিল জ্বালানী গ্যাসের দাম। গত দেড় বছরের ব্যবধানে গ্যাসের দাম বাড়ানো হয়েছে ৬০ শতাংশ। এরই মধ্যেই পূর্ব ঘোষণা অনুযায়ী ডিসেম্বর থেকে বাড়ানো হয়েছে বিদ্যুতের দাম।

এ নিয়ে ২০১০ সাল থেকে এ পর্যন্ত মোট ৮ বারের মত বাড়ানো হয়েছে বিদ্যুতের দাম। সর্বশেষ ২০১৫ সালের ১ সেপ্টেম্বর বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ বাড়ানো হয়েছিল। তাতে মাসে ৭৫ ইউনিট পর্যন্ত ব্যবহারকারীদের খরচ ২০ টাকা বাড়ে; ৬০০ ইউনিটের বেশি ব্যবহারে খরচ বাড়ে কমপক্ষে ৩০ টাকা।

সাধারণ মানুষের মতে, ক্রমান্বয়ে যে হারে ব্যয় বাড়ছে সে অনুযায়ী আয় বাড়ছে না। কিন্তু সংসারের আনুসাঙ্গিক খরচের সঙ্গে একের পর এক যোগ হচ্ছে বাড়তি খরচ। অতিরিক্ত খরচের যোগান নিয়ে কোথা থেকে আসবে সে নিয়ে চিন্তিত মধ্যবিত্ত-উচ্চবিত্ত আয়ের জনগণ।

বছরের শুরতেই বাড়িওয়ালাদের বাড়ি-ভাড়া বাড়ানো প্রক্রিয়া জারী থাকলেও দফায় দফায় গ্যাস ও বিদ্যুৎ বিল বাড়িয়ে আরো সুযোগ করে দিয়েছে বলে মনে করছে ভুক্তভোগীরা।

মিশনপাড়ার বাসিন্দা ভাড়াটিয়া আতিকুল ইসলাম জানান, দফায় দফায় দাম বাড়ানো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here